Coronavirus disease (COVID-19) outbreak

Coronavirus disease (COVID-19) outbreak

করোনা প্রতিরোধে গেল রাত থেকে দক্ষিণাঞ্চলে থানকুনি পাতা খাওয়ার গুজব ছড়িয়েছে ব্যাপকভাবে। কোথাও কোথাও থানকুনিপাতা খেতে মাইকিং পর্যন্ত করা হয়েছে।
গ্রামের ভেতর ছড়িয়েছে কোনো এক পীর সাহেব নাকি স্বপ্নে দেখেছেন ৩টা করে থানকুনিপাতা খেলে করোনা সারবে। আর সেই গুজবে কান দিয়ে গভীর রাত থেকে স্বজনরা দূরে থাকা স্বজনদের ফোন করে বিষয়টি জানান। যদিও একজন মাওলানা জানিয়েছেন, থানকুনি পাতা খেতে কোনো আলেম বা পীর আদেশ দিয়েছেন বলে কোনো খবর পাওয়া যায়নি। এ পাতা খেলে রোগমুক্তি হবে, ইসলামেও এমন তথ্যেরও কোনো ভিত্তি নেই। চিকিৎসকরাও বলছেন একই কথা।
বাগেরহাট উপজেলার আড়পাড়া গ্রামের ঝর্ণা বেগম ও ফাতেমা বেগম জানান, রাতে মোল্লাহাট থেকে আত্মীয়ের বাড়ি থেকে ফোন করে জানানো হয়েছে ফজরের নামাজের পর তিনটা থানকুনিপাতা খেলে আর করোনা হবে না। তাই আমরা এ থানকুনি পাতা খেয়েছি।
একই গ্রামের সবুজ মোড়ল সচেতনাতামূলক ভাবে বিষয়টি জানতে চেয়ে যোগাযোগ করে সময় নিউজের সঙ্গে। ফোন করে তিনি জানান, তাদের এলাকাতে গুজবটি খুব ছড়িয়েছে। ঘটনাটা কি আসলেই সত্যি কি না জানার জন্য আপনাদের সঙ্গে যোগাযোগ করা। আমিও পাতা অবশ্য খেয়ে নিয়েছি কারণ থানকুনি পাতারতো পার্শ্বপ্রতিক্রিয়া নেই, এটিতো ভেষজ তাই।
থানকুনি পাতা খাওয়ার সঙ্গে করোনা থেকে মুক্তি পাওয়া যাবে এ  প্রসঙ্গে কথা হয় আবির জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার তানজিউর রহমানের সঙ্গে। তিনি বলেন, চিকিৎসা বিজ্ঞানে এ তথ্যের কোনো ভিত্তি নেই। এ ভাইরাস মোকাবিলায় চিকিৎসকের পরামর্শ নেয়ার বিকল্প নেই।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. ফরহাদ হোসেন সময় নিউজকে বলেন, থানকুনি পাতা খেলে করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া যাবে-চিকিৎসা বিজ্ঞানে এমন তথ্যের কোনো ভিত্তি নেই। চীন হারবাল চিকিৎসায় অনেক সমৃদ্ধ। তাই এভাবে যদি করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া যেত তাহলে চীন অনেক আগে থেকেই এটার ব্যবহার শুরু করত।
এ ধরনের গুজবে কান না দেয়ার পরামর্শও দিয়েছেন তিনি।