A black-and-brown governor, eating honey

A black-and-brown governor, eating honey

কালোজিরা ও মধু খেয়ে করোনামুক্ত গভর্নর

 

নাইজেরিয়ার ওয়ো রাজ্যে গভর্নর সেয়ি মাকিন্দে বলেছেন, আইসোলেশনে থাকাকালীন সময় তিনি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে  গাজর, ভিটামিন সি এবং মধুর সঙ্গে কালোজিরার তেল মিশিয়ে খেয়েছেন। স্থানীয় একটি এফএম রেডিওকে টেলিফোনে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

কালোজিরা ও মধু খেয়ে করোনামুক্ত গভর্নর

গত সপ্তাহে মাকিন্দে করোনাভাইরাসে আক্রান্ত হন এবং তিনি আইসোলেশনে যান। কিন্তু দুই-তিন আগে তিনি জানান যে বেশ কয়েক দফা টেস্ট করার পর তার শরীরে আর করোনার উপস্থিতি পাওয়া যায়নি। গভর্নর বলেন, তিনি আইসোলেশনে থাকার সময় তিনি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করেন এবং তিনি নিয়মিত ব্যায়ামও করেন।

মাকিন্দে বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে তিনি ভিটামিন সি, গাজর এবং কালোজিরার সঙ্গে মধু মিশিয়ে খেয়েছেন।তিনি বলেন, আমার ভালো বন্ধু এবং ভাই ডা. মুয়িদ্দিন ওলাতুনজি ওয়ো রাজ্যের প্রাথমিক স্বাস্থ্যসেবার দায়িত্বে রয়েছেন।

তিনি আমাকে বলেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমি তোমাকে কালোজিরার তেল পাঠাবো। এরপর আমি মধুর সঙ্গে মিশিয়ে প্রতিদিন সকালে ও সন্ধ্যায় ওই মিশ্রণ এক চা চামচ করে খেয়েছি।মাকিন্দে আরও বলেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর স্থানীয় সমাধান রয়েছে। আমাদের দেশের মানুষজনদের ভীত হওয়া উচিত হবে না। যেভাবে আমি এই ভাইরাস থেকে সুস্থ হয়েছি, আমাদের দেশের অধিকাংশ মানুষও সেভাবে সুস্থ হয়ে উঠবে।

উল্লেখ্য, নাইজেরিয়ায় এখন পর্যন্ত ২৫৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ছয়জনের। তবে সুস্থ হয়ে উঠেছে ৪৪ জন।