পরিস্থিতি স্বাভাবিক হলে অনার্স ডিগ্রী মাস্টার্সের যেসব প্রোগ্রাম শুরু হবে

করোনার কারণে ছয় মাস ধরে বন্ধ রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজসমূহ। কয়েকমাস ধরে আটকে রয়েছে বিভিন্ন কোর্সের পরীক্ষাও। অনার্স ডিগ্রী মাস্টার্সের বিভিন্ন কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে এসব পরীক্ষার রুটিন করা এখনো সম্ভব হয়নি।

পরিস্থিতি স্বাভাবিক হলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ সমূহ চালু হবে৷ কলেজ চালু হলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষা নেওয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষার নতুন রুটিন ও ফরম ফিলাপের সময় দেওয়া হবে। তাছাড়া পরীক্ষা জট কমাতে ক্রাশ প্রোগ্রাম নেওয়া হবে বলে জানা গেছে।

পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ডিগ্রী মাস্টার্সের যেসব প্রোগ্রাম শুরু হবে তা নিয়ে আজ আলোচনা করা। এখানে আপনাদের সামনে তুলে ধরব পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার যেমন হবে।

ফেইসবুকে চাকরির সর্বশেষ আপডেট পেতে এখনই Job Circular - নিয়োগ বিজ্ঞপ্তি গ্রুপ ও

নিয়মিত চাকরির আপডেট পেতে আমাদের গ্রুপে জয়েন করুন

অনার্স ১ম বর্ষঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স ১ম বর্ষের পরীক্ষা করোনার কারণে পিছিয়ে গেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ শুরু হবে। ফরম ফিলাপ শেষ হলে পরীক্ষার সময়সূচি প্রকাশ হবে।

অনার্স ২য় বর্ষঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স ২য় বর্ষের ফরম ফিলাপ করোনার কারণে পিছিয়ে গেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফরম ফিলাপ শুরু হবে।

অনার্স ৩য় বর্ষঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স ৩য় বর্ষের পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শেষ হয়েছে। করোনার কারণে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়নি। পরিস্থিতি স্বাভাবিক হলে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে।

অনার্স ৪র্থ বর্ষঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষা করোনা ভাইরাসের কারণে স্থগিত করা হয়েছে। স্থগিত পরীক্ষার সময়সূচি করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রকাশ করা হবে

ডিগ্রী ১ম বর্ষঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ পরিস্থিতি স্বাভাবিক হলে শুরু হবে। অনূকূল পরিবেশ এলে এ পরীক্ষা শুরু হবে।

ডিগ্রী ২য় বর্ষঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ডিগ্রী ২য় বর্ষের পরীক্ষা ১১ এপ্রিল ২০২০ থেকে শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এ পরীক্ষা নেওয়া হবে।

ডিগ্রী ৩য় বর্ষঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার ফরম ফিলাপ করোনার কারণে পিছিয়ে গেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে ডিগ্রী ৩য় বর্ষের ফরম ফিলাপ শুরু হবে।

মাস্টার্স ১ম পর্বঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের মাস্টার্স ১ম বর্ষ পরীক্ষা ফরম ফিলাপ পরিস্থিতি স্বাভাবিক হলে শুরু হবে।

মাস্টার্স শেষ পর্বঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নিয়মিত ও অনিয়মিত, গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা করোনা ভাইরাসের কারণে স্থগিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এ পরীক্ষায় নতুন সময়সূচি প্রকাশ হবে।