GOVERNMENT NEWS

পলিটেকনিকে পরীক্ষার মাধ্যমেই পরের ক্লাস মূল্যায়ন***

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

চলমান করোনা পরিস্থিতির কারণে চলতি বছরের মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা‌ও হচ্ছে না। তবে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার মাধ্যমেই পরের ক্লাসে পাস দেয়ার চিন্তা ভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২১ অক্টোবর) ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে একথা জানান তিনি।

ফেইসবুকে চাকরির সর্বশেষ আপডেট পেতে এখনই Job Circular - নিয়োগ বিজ্ঞপ্তি গ্রুপ ও

নিয়মিত চাকরির আপডেট পেতে আমাদের গ্রুপে জয়েন করুন

এ বিষয়ে তিনি বলেন, কারিগরি শিক্ষার ব্যাপারটা একটু আলাদা। কারিগরিতে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীর কথা বলি, তাদের পরীক্ষার সাথে হাতে কলমে অনেক বিষয় জড়িত। যেহেতু সেখানে শুধুমাত্র তাত্ত্বিক বিষয় নয়, সে কারণে তাদের ক্ষেত্রে  একই সিদ্ধান্ত নিতে পারছি না।

কারিগরি শিক্ষার ক্ষেত্রে এক সুবিধার কথা বলে শিক্ষামন্ত্রী বলেন, যারা বিভিন্ন বর্ষে, বিভিন্ন ট্রেডে আছে, সেখানে প্রত্যেক পরীক্ষায় শিক্ষার্থীদের সংখ্যা অনেক কম। সেখানে কিন্তু পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া যাবে সম্ভব বলে মনে করছি। এক্ষেত্রে হয়তো তাদের পরীক্ষাটি দিতে হতে পারে। তবে কারিগরি শিক্ষার বিষয়ে পুরো সিদ্ধান্ত পরে জানিয়ে দেয়া হবে।

এর আগে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা বাতিলের ঘোষণা দিয়ে দীপু মনি বলেন, ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত পরবর্তী ক্লাসে উন্নীত করতে এনসিটিবি নতুন করে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করেছে। তার আলোকে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট করতে দেওয়া হবে। এটি মূল্যায়নের মাধ্যমে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে।

তিনি আরো বলেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) প্রণয়ন করা সিলেবাস থেকে চারটি অ্যাসাইনমেন্ট এক মাসের মধ্যে শেষ করতে হবে। এ সিলেবাসটি এনটিসিটির মাধ্যমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হবে। শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে তা পৌঁছে দেওয়া হবে।