bcs exam 2020

bcs exam 2020

৪৩তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২০ প্রকাশ

বাংলাদেশ কর্ম কমিশনের অধীনে ৪৩ তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২০ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সিভিল সার্ভিসের ৪৩ তম বিসিএস সার্কুলার প্রকাশ। এখানে আপনাদের সামনে তুলে ধরব ৪৩ তম বিসিএস বিজ্ঞপ্তি বিসিএস সার্কুলার সংক্রান্ত বিস্তারিত তথ্য।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ৪৩ তম বিসিএস পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে। বাংলাদেশ কর্ম কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রকাশিত বিজ্ঞপ্তিতে  ৪৩ তম বিসিএস পরীক্ষার জন্য অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে। ৪৩ তম বিসিএস পরীক্ষার আবেদন আগামী ৩০ ডিসেম্বর ২০২০ থেকে শুরু হবে এবং ৩১ জানুয়ারি ২০২১ পর্যন্ত এ আবেদন চলবে।

ফেইসবুকে চাকরির সর্বশেষ আপডেট পেতে এখনই Job Circular - নিয়োগ বিজ্ঞপ্তি গ্রুপ ও

নিয়মিত চাকরির আপডেট পেতে আমাদের গ্রুপে জয়েন করুন

৪৩ তম বিসিএস সার্কুলার অনুযায়ী বাংলাদেশ সিভিল সার্ভিসের ক্যাডারের শূন্য পদসংখ্যা রয়েছে মোট ১ হাজার ৮১৪ টি। এতে শিক্ষায় নেওয়া হবে সবচেয়ে বেশি। এখানে পদসংখ্যা ৮৪৩টি। এ ছাড়া প্রশাসনে ৩০০, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫, অডিটে ৩৫, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪, সমবায়ে ২০, ডেন্টাল সার্জন ৭৫ জন এবং অন্যান্য ক্যাডারে ৩৮৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডার পদ প্রতিযোগিতা মূলক ৪৩তম বিসিএস পরীক্ষার মাধ্যমে পূরণের জন্য অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে।

অনলাইনে আবেদনপত্র পূরণ এবং পরীক্ষার ফি জমাদান শুরু ও শেষ হওয়ার তারিখ ও সময়:

• আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ৩০/১২/২০২০ সকাল ১০ টা

• আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় : ৩১/০১/২০২১ সন্ধ্যা ৬ টা

অনলাইনে ৪৩তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র জমাদান :

৪৩তম বিসিএসের আবেদনপত্র (BCS Application Form) অনলাইনে পূরণ করে আবেদন করতে হবে। পূরণকৃত BCS Application Form এর একাধিক কপি ডাউনলােড করে কমিশন কর্তৃক নির্ধারিত সময়ে জমাদানের জন্য প্রার্থী নিজের কাজে সযত্নে সংরক্ষণ করবেন। অনলাইনে জমাকৃত BCS Application Form (applicant’s copy) কমিশনের ওয়েবসাইট থেকে ডাউনলােড করে বিজ্ঞাপনের উল্লিখিত কাগজপত্রসহ লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর প্রার্থী কমিশন কর্তৃক নির্ধারিত সময়ে ও স্থানে জমা দিবেন।

অনলাইনে ৪৩তম বিসিএসের ফরম পূরণ পদ্ধতি :

• প্রার্থীকে Teletalk BD Ltd-এর Web Address: http://bpsc.teletalk.com.bd অথবা বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের Web Address: www.bpsc.gov.bd এর মাধ্যমে কমিশন কর্তৃক নির্ধারিত অনলাইন আবেদনপত্র (BCS Application Form) পূরণকরে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে।

৪৩তম বিসিএস পরীক্ষার ফি জমাদান :

• অনলাইনে আবেদনপত্র (BCS Application Form) যথাযথভাবে পূরণপূর্বক নির্দেশনা মতে ছবি এবং স্বাক্ষর আপলােড করে প্রার্থী কর্তৃক আবেদনপত্র জমা প্রদান সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ application preview দেখা যাবে।

• নির্ভুলভাবে আবেদনপত্র জমা সম্পন্ন হলে প্রার্থী একটি User ID সহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি applicant’s copy পাবেন। Application preview এবং applicant’s copy-তে প্রার্থীর ছবি ও স্বাক্ষর অবশ্যই দৃশ্যমান হতে হবে। উক্ত applicant’s copy প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলােড করে সংরক্ষণ করতে হবে

• Applicant’s কপিতে একটি User ID দেয়া থাকবে এবং এই User ID ব্যবহার করে Teletalk BD Ltd. কর্তৃক sms এর মাধ্যমে নিমােক্ত পদ্ধতিতে যে কোনাে Teletalk pre-paid mobile নম্বরের মাধ্যমে sms করে ৪৩তম বিসিএস পরীক্ষার ফি জমা দিবেন।

৪৩তম বিসিএস ফি এসএমএসে জমা দেয়ার পদ্ধতি :

প্রথম SMS: BCS <space>User ID লিখে send করুন 16222 নম্বরে।

দ্বিতীয় SMS: BCS <space>Yes<Space>PIN লিখে send করুন 16222 নম্বরে।

৪১ তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র (Admit Card) ডাউনলোড

বিজ্ঞাপনের নির্দেশনা অনুসারে পরীক্ষার নির্ধারিত ফি জমা হলে টেলিটক হতে প্রেরিত sms বার্তায় প্রাপ্ত উত্তরে প্রদত্ত একটি User ID এবং password ব্যবহার করে প্রার্থী তার প্রার্থিত কেন্দ্রের রেজিস্ট্রেশন নম্বরের রেঞ্জ হতে কম্পিউটারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বরাদ্দকৃত রেজিস্ট্রেশন নম্বর সংবলিত প্রবেশপত্র ডাউনলােড করে সংগ্রহ করতে পারবেন।