SSC EXAM NOTICE UPDATE 2021

SSC EXAM NOTICE UPDATE 2021

২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ডের ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরমপূরণের বিজ্ঞপ্তি। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা এর আওতাধীন ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরমপূরণের বিজ্ঞপ্তি৷ এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২১।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ডের এসএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা ঢাকা বাের্ডের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরমপূরণের বিস্তারিত তথ্য দেখুন এখানে।

ফেইসবুকে চাকরির সর্বশেষ আপডেট পেতে এখনই Job Circular - নিয়োগ বিজ্ঞপ্তি গ্রুপ ও

নিয়মিত চাকরির আপডেট পেতে আমাদের গ্রুপে জয়েন করুন

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড, ঢাকা এর আওতাধীন সকল বিদ্যালয় প্রধান এবং সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে, ঢাকা শিক্ষা বাের্ডের অধীনে ২০২১ সালে অনুষ্ঠিতব্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার Online এ ফরম পূরণ ও প্রয়ােজনীয় ফি ঢাকা শিক্ষা বাের্ডে জমা দেয়ার তারিখ, ফি এর হার ও নিয়মাবলি নিম্নে উল্লেখ করা হলাে।

Online এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (probable list)  প্রদর্শন : শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বাের্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ ২৮/০৩/২০২১ তারিখে দেওয়া হবে। উক্ত সম্ভাব্য তালিকা হতে ০১/০৪/২০২১ থেকে ০৭/০৪/২০২১ তারিখের মধ্যে Online এ নিম্নবর্ণিত প্রক্রিয়ায় ফরম পূরণ (eFFE) সম্পন্ন করতে হবে।

• প্রতিষ্ঠানসমূহ ঢাকা বাের্ডের ওয়েবসাইটে প্রবেশ করে OEMS/eFF এ ক্লিক করে EIIN ও Password দিয়ে Login করে Probcble list এ যেতে হবে এবং Print করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে টিক চিহ্ন দিয়ে পরীক্ষার্থী নির্ধারণ করতে হবে।

• উক্ত হার্ডকপি Probable list এ টিক চিহ্নিত পরীক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত probable list থেকে select করতে হবে।

• Temporary List Print করে ভালভাবে যাচাই/বাছাই করে প্রয়ােজন হলে select/ Unselect করা যাবে।

• এর পর Poy slip Print করতে হবে। নিকটস্থ সােনালী ব্যাংকের শাখায় (যে শাখায় সােনালী সেবা চালু আছে) Pay Slip এ উল্লিখিত পরিমাণ টাকা জমা প্রদান করতে হবে। উল্লেখ্য Pay Slip Print করলে আর কোন অবস্থাতেই ১elect/Unselect করা যাবে না।

• ফি এর টাকা ব্যাংকে জমা দেয়ার ২৪ ঘণ্টার মধ্যে Final candidate List Print Active হবে।

• Final candidate List Print করে পরীক্ষার্থীর স্বাক্ষর গ্রহণ করতে হবে এবং প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধান স্বাক্ষর করবেন।

• প্রয়ােজন হলে শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে অবশিষ্ট ছাত্র/ছাত্রীদের মধ্য থেকে ফরম পূরণের কাজ একইভাবে সম্পন্ন করতে পারবে।

• বিলম্ব ফি সহ ১০/০৪/২০২১ হতে ১৩/০৪/২০২১ পর্যন্ত অনলাইনে ফরম পূরণ (eFF) করা যাবে।

• পরীক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত প্রিন্ট কপি শিক্ষা প্রতিষ্ঠানে ১ (এক) কপি সংরক্ষণ করতে হবে।

• ফি জমার সর্বশেষ তারিখ: বিলম্ব ফি ছাড়া ০৮/০৪/২০২১ এবং বিলম্ব ফিসহ ১৫/০৪/২০২১।

এসএসসি পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত সময়সীমা

• রেজিস্ট্রেশন এর মেয়াদ থাকা সাপেক্ষে জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ আবশ্যিক ও নৈর্বাচনিক বিষয়/বিষয়সমূহে ০১ (এক) থেকে ০৪ (চার) বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীগণের ২০২০ সনের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অকৃতকার্য বিষয়/বিষয়সমূহে অংশগ্রহণের জন্য নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বরাবরে সাদা কাগজে আবেদন করার শেষ তারিখ: ০১/০৪/২০২১

• কোভিড-১৯ জনিত অতিমারীর কারণে নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

• অনলাইনে ফরমপূরণ বিলম্ব ফি ছাড়াঃ ০১/০৪/২০২১ হতে ০৭/০৪/২০২১

• বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার শেষ তারিখঃ ০৮/০৪/২০২১

• বিলম্ব ফি সহ অনলাইনে ফরমপূরণঃ ১০/০৪/২০২১ থেকে ১৩/০৪/২০২১

• পরীক্ষার্থী প্রতি ১০০.০০ (একশত) টাকা হারে বিলম্ব ফিসহ অনলাইনে ফি জমা দেওয়ার শেষ তারিখঃ ১৫/০৪/২০২১

এইচএসসি পরীক্ষার মাধ্যম:

বাংলা/ ইংরেজি ভার্সন পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে । কোন শিক্ষা প্রতিষ্ঠানে ইংরেজি ভার্সন পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থী থাকলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে নিম্নের ছক অনুযায়ী এক কপি তালিকা উপ পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) এর নিকট হাতে হাতে ২১/০৩/২০২১ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। অন্যথায় তাঁর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ইংরেজি ভার্সন পরীক্ষা গ্রহণ সম্ভব হবে না। এতে শিক্ষার্থীদের কোন অসুবিধা হলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানই দায়ী থাকবেন।

পরীক্ষার্থীদের ফরম পূরণের মােট ফিঃ

• বিজ্ঞান বিভাগ(নিয়মিত) ১৯৭০.০০ টাকা
• ব্যবসায় শিক্ষা বিভাগ(নিয়মিত) ১৮৫০.০০ টাকা।
• মানবিক বিভাগ(নিয়মিত) ১৮৫০.০০ টাকা ।

• বিলম্ব ফি: পরীক্ষার্থী প্রতি ১০০.০০ টাকা।
• পরীক্ষার্থীদের বেতন ও সেশনচার্জ ৩১ ডিসেম্বর-২০২০ পর্যন্ত পরিশােধ করতে হবে।
• কোনক্রমেই পরীক্ষার্থীদের ২০২১ সালের বেতন ও সেশনচার্জ নেয়া যাবে না।

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা

নিয়মিত পরীক্ষার্থী : ২০১৯ সালের রেজিস্ট্রেশন ধারী শিক্ষার্থীরা ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে
অংশগ্রহণ করবে।

অনিয়মিত পরীক্ষার্থী

• ২০১৭ এবং ২০১৮ সনের রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থী যারা ২০১৯ এবং ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহণ করেনি, স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে তারা অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তাদেরকে কোন অবস্থাতেই নিয়মিত পরীক্ষার্থী হিসেবে গণ্য করা যাবে না।

• ২০২০ সালের এসএসসি পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ৪র্থ বিষয় বাদে এক থেকে চার বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীরা রেজিঃ এর মেয়াদ থাকলে অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অকৃতকার্য বিষয়/বিষয়সমূহে অংশগ্রহণ করতে পারবে। তারা ইচ্ছা করলে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

• ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় ৪র্থ বিষয় বাদে এক থেকে চার বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীদের মধ্যে যারা ২০২০ সালের পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে পুনরায় এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য হয়েছে, রেজিস্ট্রেশন এর মেয়াদ থাকলে তারা অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২১ সালের পরীক্ষায় পূর্বের অকৃতকার্য বিষয়/বিষয়সমূহে অথবা সকল বিষয়ে অংশগ্রহণ করতে পারবে। আংশিক বিষয়ে অংশগ্রহণে ইচ্ছুক পরীক্ষার্থীরা ঐচ্ছিক বিষয়ে পরীক্ষা দিতে পারবে না।

• রেজিস্ট্রেশন নবায়ন করে পরীক্ষায় অংশগ্রহণ :
২০১৬ সালের রেজিঃধারী শিক্ষার্থীগণ যাদের রেজিস্ট্রেশন এর মেয়াদ শেষ অথচ চতুর্থ বিষয় বাদে এখনাে এক বিষয়ে অকৃতকার্য আছে সে সকল শিক্ষার্থী বিশেষ বিবেচনায় রেজিস্ট্রেশন এর মেয়াদ কেবলমাত্র এক বছরের জন্য নবায়ন করে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অকৃতকার্য বিষয়ে অংশ গ্রহণ করতে পারবে। উপরের খ থেকে ঘ এ উল্লিখিত পরীক্ষার্থীদের পূর্বে উত্তীর্ণ বিষয়/বিষয়সমূহের প্রাপ্ত জিপি সংরক্ষিত থাকবে। ২০২১ সালের পরীক্ষায় তাদের অংশ গ্রহণকৃত বিষয়/বিষয়সমূহের জিপি/পূর্বে উত্তীর্ণ বিষয়/বিষয়সমূহের সংরক্ষিত জিপিএর সাথে যােগ করে তাদের জিপিএ নির্ণয় করা হবে।

• রেজিস্ট্রেশন নবায়নের প্রক্রিয়া : ঘ এ উল্লিখিত রেজিস্ট্রেশন এর মেয়াদ উত্তীর্ণ পরীক্ষার্থীর পরীক্ষার ফরম পূরণের পূর্বে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে মূল রেজিস্ট্রেশন কার্ড.বিদ্যালয় পরিদর্শকের দপ্তরে জমা দিয়ে নবায়নকৃত রেজিঃ কার্ড সংগ্রহ করতে হবে।

এসএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২১

• জিপিএ উন্নয়ন : কেবল ২০২০ সালের এসএসসি পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ ৫.০০ এর কম পেয়েছে এমন পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশন এর মেয়াদ থাকলে ২০২১ সালের পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য অংশগ্রহণ করতে পারবে। তাদেরকে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ২০২১ সালের পরীক্ষায় এদের জিপিএ উন্নয়ন হলে তা গ্রহণ করা হবে। অন্যথায় পূর্বের জিপিএ বহাল থাকবে। জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীকে পূর্বের পরীক্ষার প্রবেশপত্র এবং একাডেমিক ট্রান্সক্রিপ্ট এর সত্যায়িত ফটোকপি প্রিন্ট কপির সাথে জমা দিতে হবে।

• বহিস্কৃত পরীক্ষার্থী : বহিস্কৃত পরীক্ষার্থীদের শাস্তির মেয়াদ উত্তীর্ণ হয়ে থাকলে এবং রেজিস্ট্রেশন এর মেয়াদ থাকলে তারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে। তাদেরকে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

• চতুর্থ বিষয়ের সুবিধাঃ ২০১৭ ও ২০১৮ সালের রেজি,ধারী পরীক্ষার্থীরা ২০১৯ ও ২০২০ সালের পরীক্ষায় অংশগ্রহণ না করে থাকলে অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে সকল বিষয়ে ২০২১ সালে পরীক্ষা দিলে চতুর্থ বিষয়ের সুবিধা পাবে এবং ২০১৭ ও ২০১৮ সালের রেজি,ধারী পরীক্ষার্থীরা যারা ২০১৯ ও ২০২০ সালের এসএসসি পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে ৪র্থ বিষয়ে উত্তীর্ণ হয়েছে এবং এক থেকে চার বিষয়ে অকৃতকার্য হয়েছে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় পূর্বের অকৃতকার্য বিষয়/বিষয়সমূহে অংশগ্রহণ করে উত্তীর্ণ হলে তারা ৪র্থ বিষয়ের সুবিধা পাবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি:

• ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯ ও ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের যথাক্রমে ২০২১ সালের পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

• ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ ও ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার এডুকেশন বিষয়সমূহ এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকা এর এসএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২১। এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ বিজ্ঞপ্তি ২০২১৷ SSC Exam Form Fill up 2021.