National University news update 2021

National University news update 2021

National University Exam Schedule. National University, Bangladesh is a parent university of Bangladesh that was established by an Act of Parliament as an affiliating University of the country to impart graduate and post-graduate level education to the students through its affiliated colleges and professional institutions throughout the country. It is the 2nd largest university in the world according to enrollment. The headquarter is in Gazipur, on the outskirts of Dhaka.

It is a postgraduate teaching and research university as well as an affiliating university. It is state-run and public. The university has a school and a centre. It has established institutes that provide courses leading to M.Phil. and Ph.D. degrees.

The Institute of Humanities and Social Sciences (IHS) was introduced in 1997 to offer two-year M.Phil. following modern American credit hour and semester system including course work, two-month internship and thesis guided by supervisor. The M.Phil. is an interdisciplinary degree which is intensive enough to help the students to pursue Ph.D. courses. The course is open to faculty members who are employed at universities and colleges.

২৪ মে থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষা শুরু হবে।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ২৪ শে মে থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হবে। একইসঙ্গে ২৪ মে থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাও শুরু হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক ফয়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ২৪ শে মে থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হবে। ২৪ মে থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাও শুরু হবে৷ সেসব পরীক্ষার সংশােধিত সময়সূচি ইতোমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের অনলাইন ক্লাশে অংশ নিয়ে পড়াশােনা চালিয়ে যাওয়ারও নির্দেশনা দেয়া হয়েছে।

National University
National University

 

এদিকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে আগামী ২৪ মে’র পর পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। করোনার ঝুঁকি এখনো রয়েছে। আমাদের কোনো শিক্ষার্থী যেন আক্রান্ত না হয় সেজন্য আমরা এমন সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের মূল যে দাবি ছিল, সেটি হলো বিসিএস। যারা বিসিএস পরীক্ষা দিতে চায় তাদের পরীক্ষাগুলো আমরা নিয়ে নিতে পেরেছি। ফলে তারা এখন বিসিএসে অংশগ্রহণ করতে পারবে। ফলে স্থগিত পরীক্ষাগুলো স্থগিতই থাকছে।

এর আগে ২৫ ফেব্রুয়ারি এক বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল স্থগিত পরীক্ষার সংশোধিত সময়সূচি ঘোষণা করা হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত সকল পর্যায়ের পরীক্ষার নতুন সময়সূচি ঘােষণা করা হয়েছে। আগামী ২৪ মে থেকে সংশােধিত সময়সূচি অনুযায়ী স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা গ্রহণ শুরু হবে। ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ স্থগিত পরীক্ষা এবং ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষাসহ অন্যান্য সকল প্রফেশনাল কোর্সের স্থগিত পরীক্ষা ২৪/০৫ /২০২১ তারিখ থেকে শুরু হবে।

এদিকে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ঈদুল ফিতরের পরে আগামী ২৪ মে সব বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস শুরু হবে। ১৭ মে থেকে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলে দেয়া হবে। ২৪ মে পর্যন্ত কোনও ধরনের কোনও পরীক্ষা হবে না। দেশের সকল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত সকল বিশ্ববিদ্যালয়ের জন্য সমভাবে প্রযোজ্য হবে।

উল্লেখ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ২য় বর্ষ, মাস্টার্স শেষ বর্ষের পরীক্ষাসহ বেশকিছু প্রফেশনাল কোর্সের পরীক্ষা চলমান আছে। এছাড়াও অনার্স চতুর্থ বর্ষের ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা ১ মার্চ থেকে শুরু হওয়ার কথা ছিল। এসব পরীক্ষা কয়েকমাস ধরে করোনার কারণে স্থগিত ছিল। দীর্ঘদিন স্থগিত থাকার পরে স্বাস্থ্যবিধি মেনে এসব পরীক্ষা শুরু হয়। কিন্তু সরকারি সিধান্তের আলোকে আবারও সব পরীক্ষা ২৪ মে পর্যন্ত স্থগিত করা হয়েছে।